HSC Biology book pdf। HSC Biology 1st paper। HSC Biology 2nd paper PDF download

 



HSC Biology 1st Paper Book Pdf Download

  1. জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান pdf download Download
  2. জীববিজ্ঞান ১ম পত্র গাজি আজমল pdf download Download
  3. উন্মেষ দাগান বই জীববিজ্ঞান ১ম পত্র ( উদ্ভিদ বিজ্ঞান) Download
  4. উন্মেষ Meditrix বই জীববিজ্ঞান ১ম পত্র ( উদ্ভিদ বিজ্ঞান) Download
  5. Retina ডাইজেস্ট জীববিজ্ঞান ১ম পত্র ( উদ্ভিদ বিজ্ঞান) Download


HSC Biology 2nd Paper Book Pdf Download


  1. জীববিজ্ঞান ২য় আব্দুল আলিম pdf  Download
  2. জীববিজ্ঞান ২য় পত্র গাজি আজমল pdf Download
  3. উন্মেষ দাগান বই জীববিজ্ঞান ২য় পত্র ( প্রাণীবিজ্ঞান)Download
  4. উন্মেষ Meditrix জীববিজ্ঞান ২য় পত্র ( প্রাণীবিজ্ঞান)Download
  5. Retina ডাইজেস্ট জীববিজ্ঞান ২য় পত্র ( প্রাণীবিজ্ঞান)Download

পরিমার্জিত নতুন সংস্করণের ভূমিকা

মহান আল্লাহ্ তা'আলার অশেষ রহমতে 'জীববিজ্ঞান প্রথম পত্র' বইটির পরিমার্জিত নতুন সংস্করণ প্রকাশিত হলো। এ সংস্করণে বেশ কিছু পরিবর্তন সাধন করা হয়েছে যার মধ্যে প্রতি অধ্যায়ে শিখন ফল সংযোজন, প্রতি অধ্যায় শেষে একাধিক সৃজনশীল প্রশ্ন সংযোজন, বেশ কিছু প্রয়োজনীয় নতুন চিত্র সংযোজন, বিষয়বস্তুর উৎকর্ষ সাধনার্থে প্রয়োজনীয় পরিমার্জন ইত্যাদি উল্লেখযোগ্য।

শৈবালের অর্থনৈতিক গুরুত্ব সম্বন্ধে আধুনিক তথ্য দিয়ে সহযোগিতা করেছেন আমার ছাত্র ও বর্তমান সহকর্মী অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী। বইটিকে সকল বোর্ডের সৃজনশীল প্রশ্নের উত্তরের উপযোগী করতে সহায়তা করেছে আমার দু’জন স্নেহধন্য ও সুযোগ্য ছাত্র-ঢাকার আইডিয়াল কলেজের ড. ভক্তিময় সরকার ও মোহাম্মদ গোলাম মোস্তফা (ভূতপূর্ব প্রভাষক, নটর ডেম কলেজ)। মোহাম্মদ গোলাম মোস্তফা বইটিতে অতিরিক্ত বেশ কিছু সৃজনশীল প্রশ্ন দিয়েও সহায়তা করেছেন। আমি তাদের কাছে বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি আরও কৃতজ্ঞতা প্রকাশ করছি মো: বজলুর রহমান সাইফুল, মীর নাসরিন শবনম (সহকারী অধ্যাপক, জীববিজ্ঞান বিভাগ, আইডিয়াল কলেজ, ঢাকা), এ. কে. এম. মহিউদ্দিন (সহকারী অধ্যাপক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, সরকারি নরসিংদী কলেজ), মো: নাজমুল কবীর সরকার (সহকারী অধ্যাপক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, আবু আব্বাস ডিগ্রি কলেজ, নেত্রকোণা), ড. মিজানুর রহমান (সহকারী অধ্যাপক, সরকারি ফজলুল হক কলেজ, চাখার) তাদের থেকে প্রাপ্ত বিভিন্ন প্রস্তাবনা ও সহযোগিতার জন্য। ড. রাখহরি সরকার, ড. মিহির লাল সাহা, ড. মো. নুরুল ইসলাম, ড. জসীমউদ্দিন ও ড. আল মুজাদ্দেদী আলফেসানী এদের প্রতিও রইল আমার বিশেষ কৃতজ্ঞতা।

ড. মোহাম্মদ আবুল হাসান 

উদ্ভিদবিজ্ঞান বিভাগ

 ঢাকা বিশ্ববিদ্যালয়

মোবাইলে কিভাবে পিডিএফ বই পড়বেন

আমাদের অনেকের ফোনে  পিডিএফ রিডার না থাকার কারনে  আমরা মোবাইলে পিডিএফ বই পড়তে পারি না। পিডিএফ রিডার না থাকলে পিডিএফ  ফাইল আমাদের ফোনে সাপোর্ট করে না। যাদের মোবাইলে পিডিএফ রিডার নেই তারা নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন ।

Note:  আমরা কোন প্রকার ফাইল নিজেরা স্কান করি না। ফেসবুকে বিভিন্ন  গ্রুপ এবং ওয়েবসাইট থেকে PDF সংগ্রহ করে Student সুবিধার্থে দিয়ে থাকি। ধন্যবাদ। 

1/Post a Comment/Comments

Post a Comment