Rajshahi University Admission Circular 2020-2021। admission.ru.ac.bd

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ । রাবি ভর্তি সার্কুলার ২০২১ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.ru.ac.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে । আজকে রাবি আবেদন যোগ্যতা ও ভর্তি তথ্য 2020-21 নিয়ে বিস্তারিত আলোচনা করব।

Rajshahi University Admission Circular


Rajshahi University Admission Test 2020-21

২০১৯-২০ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ইউনিটের সংখ্যা কমানোর পাশাপাশি ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হয় । তাছাড়া ২০১৯ সাল থেকে দ্বিতীয়বার ভর্তি আবেদনের সুযোগও বন্ধ করে দেওয়া হয়েছে ।

তাই আজকে আমারা নতুন ভর্তি পদ্ধতি নিয়ে খুটিনাটি  আলোচনা করব । রাজশাহী বিশ্ববিদ্যালয় কয়টি ‍ইউনিট রয়েছে , কোন ইউনিট কোন অনুষদের অর্ন্তভূক্ত, আবেদন যোগ্যতা এবং আসন সংখ্যা নিয়ে আলোচনা করব 



চূড়ান্ত আবেদনের সময়সীমা

প্রথম পর্যায়ের আবেদন : ২৩ মার্চ ২০২১ (দুপুর ১২ঃ০০ টা) – ২৭ মার্চ ২০২১ (দুপুর ৩ঃ০০ টা)

দ্বিতীয় পর্যায়ের আবেদন :
২৭ মার্চ ২০২১ (রাত ৮ঃ০০ টা) – ২৯ মার্চ ২০২১ (সন্ধ্যা ৬ঃ০০ টা)

তৃতীয় পর্যায়ের আবেদন : ২৯ মার্চ ২০২১ (রাত ১০ঃ০০ টা) – ৩১ মার্চ ২০২১ (রাত ১২ঃ০০ টা) 

চূড়ান্ত আবেদন ফি : ১১০০/- টাকা মাত্র  (ফি প্রদান- রকেট) 

প্রবেশ পত্র ডাউনলডের তারিখ : ১৬ থেকে ২২ সেপ্টেম্বর ২০২১

ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ : ১০ অক্টোবর ২০২১

আবেদনের ঠিকানা : www.admission.ru.ac.bd

ভর্তি 

  ভর্তি পরীক্ষার সময়সূচী  

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তিন শিফটে অনুুষ্ঠিত হবে । প্রতিটি ইউনিটে ১৫০০০ ভর্তিচ্ছু অংশগ্রহন করতে পারবেন ।

পরীক্ষার তারিখ
অক্টোবর 
Unit সকাল ০৯.৩০ থেকে ১০.৩০দুপুর ১২ থেকে ১ টাবিকাল ৩ থেকে ৪ টা
০৪ অক্টোবর ২০২১C- Unit (Science)Group-1 Group-2Group-3
০৫ অক্টোবর ২০২১A- Unit (মানবিক)Group-1Group-2Group-3
০৬ অক্টোবর ২০২১B- Unit (ব্যবসায়)Group-1Group-2Group-3

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রুটিনটি পিডিএফ ডাউনলোড করতে  এখানে ক্লিক করুন 

চূড়ান্ত আবেদন যোগ্যতা ( ২০২০-২০২১) 

২০২০-২১ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির  জন্য চূড়ান্ত আবেদনকারী নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ চূড়ান্ত আবেদনকারীদের নির্বাচন করা হবে। ১ম পর্যায়ে প্রতিটি Unit-এর বিভিন্ন শাখায় চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত সর্বনিম্ন GPA নিচে দেওয়া হলোঃ

UnitScienceArtsCommerce
A5.00 4.434.92
B5.00 4.50সকল আবেদনকারী
C5.00 5.004.92

চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে ০৩টি পর্যায়ে। নিম্নে চূড়ান্ত আবেদনের সময়সীমা দেওয়া হলো। প্রতিটি পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। অন্যথায়, উক্ত শিক্ষার্থী আর আবেদনের সুযোগ পাবেন না।

 আবেদনের যোগ্যতা

(i) ২০২০ সালের এইচএসসি (HSC)/ সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A Level এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক)ও ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহনণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/ সার্টিফিকেট থাকতে হবে।

ii) A ইউনিট (মানবিক বিভাগ):  Arts বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A Unit -এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে SSC/ সমমান ও HSC/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম GPA- 3.00 সহ মোট GPA- 7.00 থাকা বাধ্যতামূলক। 

iii) B ইউনিট (বানিজ্য বিভাগ) :বাণিজ্য বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B Unit -এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে SSC /সমমান ও HSC/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম GPA- 3.50 সহ মোট GPA- 7.50থাকতে হবে।

iv) C ইউনিট (বিজ্ঞান বিভাগ): বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C Unit -এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে SSC /সমমান ও HSC/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতমGPA- 3.50 সহ মোট  GPA- 8.00 থাকতে হবে।

Note: English Version (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন English এ অনুবাদ করা হবে। ইংরেজী প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তাঁর Application ID ও মোবাইল নম্বর উল্লেখসহ ৩১ মার্চ ২০২১ তারিখের মধ্যে অবশ্যই ইমেইল (ru_admission@ru.ac.bd) -এর মাধ্যমে জানতে হবে।

 ইউনিট পরিচিতি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে ৩টিতে নামিয়ে আনা হয়েছে ।

ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

Rajshahi University Admission Circular 2020-2021। admission.ru.ac.bd

বিশেষ কোটায় আসন সংখ্যা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠি – ৫০ টি (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )

শারীরিক প্রতিবন্ধী – ৫০ টি  (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )

মুক্তিযোদ্ধা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %

পোষ্যকোটা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %

বি কে এস পি – শারীরিক শিক্ষা ও বিজ্ঞান বিভাগের আসন সংখ্যার ২০%

ভর্তি পরীক্ষায় প্রবেশপত্রের নির্দেশনা- 

নির্দেশাবলী:

১। অনলাইনে প্রদত্ত দুই পৃষ্ঠার (প্রথম পৃষ্ঠ পরীক্ষার্থীর এবং দ্বিতীয় পৃষ্ঠা বিশ্ববিদ্যালয়ের কপি হিসাবে নির্ধারিত) প্রবেশপত্র অবশ্যই A4 সাইজের দুইটি পৃথক অফসেট কাগছে কালার প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্যসমূহ স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে।অনলাইনে আবেদন করার সময় আপলোডকৃত ছবিটিই চূড়ান্ত বলে গণ্য হবে। 

২। পরীক্ষার্থীকে অবশ্যই তার প্রবেশপত্রে উল্লেখিত নির্দিষ্ট করে নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে।

৩। পরীক্ষা আরম্ভ হওয়ার অন্তত ৩০ মিনিট পূর্বে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষা আরম্ভ হওয়ার ১৫ মিনিট পরে কোন প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। 
৪। উত্তরপত্রে সকল প্রকার লেখার কাজে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

৫। ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে উল্লেখিত দুই পৃষ্ঠার প্রবেশপত্র এবং উচ্চমাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রবেশপত্রদ্বয়ের প্রত্যেকটিতে এমনভাবে স্বাক্ষর করবেন যেন অর্ধেক অংশ ছবির উপর থাকে। স্বাক্ষরিত প্রবেশপত্রের বিশ্ববিদ্যালয়ের কপিটি দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সংগ্রহ করবেন। পরীক্ষার্থীর কপি পরবর্তীতে ব্যবহারের জন্য প্রার্থীকে অবশ্যই সংরক্ষণ করতে । 

৬। ক্যালকুলেটর, মেমোরি যুক্ত ঘড়ি, মোবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেকট্রনিক যন্ত্রসহ পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ পরীক্ষা চলাকালীন পরীক্ষার হলে কোন পরীক্ষার্থীর নিকট এরূপ কিছু গেলে তার ভর্তির আবেদন বাতিল করা হবে।

0/Post a Comment/Comments