Dhaka University Admission Circular 2021-2022। admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2021-22  বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েব সাইট admission.eis.du.ac.bd এ প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে অবগত করার জন্য আমরা  ভর্তি সার্কুলার এর আলোকে আলোচনা করব। আসা করি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।

Dhaka University Admission Circular 2021-2022। admission.eis.du.ac.bd

Dhaka University Admission Circular 2020-2021

২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নতুন পদ্ধতি চালু করা হয়েছে । উক্ত ভর্তি পরীক্ষা থেকে MCQ ও  লিখিত পরীক্ষার প্রচলন করা হয়। আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার নতুন পদ্ধতি ও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।
 Dhaka University Admission Timeline 
আবেদন শুরু : ২০ এপ্রিল ২০২২ (বিকেল ৫টা থেকে) 

আবেদনের শেষ তারিখ :  ১০ মে ২০২২ (রাত ১১. ৫৯) 

প্রবেশপত্র ডাউনলোড শুরু : 

ভর্তি পরীক্ষার তারিখঃ নিচে দেখুন 

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

 গার্হস্থ্য অর্থনীতি কলেজ ভর্তি লিংক

ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা ৫টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। আবেদনের সময় প্রার্থীকে একটি বিভাগ বেছে নিতে হবে।

  • ক- ইউনিট ঃ ১০ জুন ২০২২ 
  • খ- ইউনিট ঃ ৪ জুন ২০২২ 
  • গ- ইউনিট ঃ ৩ জুন ২০২২ 
  • ঘ- ইউনিট ঃ ১১ জুন ২০২২ 
  • চ- ইউনিট ঃ ১৭ জুন ২০২২ 

উল্লেখ্য যে, সকল ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২.৩০ এর মধ্যে অনুষ্ঠিত হবে।

Admission Test Venue 

২০২১-২০২২ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দেশের ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগও বিভাগীয় শরের বিশ্ববিদ্যালয় গুলো- 

  • খুলনা- খুলনা বিশ্ববিদ্যালয় 
  • বরিশাল- বরিশাল বিশ্ববিদ্যালয়  
  • চট্টগ্রাম- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
  • রাজশাহী- রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • ময়মনসিংহ- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
  • সিলেট- শাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • রংপুর- বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় 

উপরে উল্লিখিত ৮টি বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ২০২০-২১

ইউনিট পরিচিতি 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা মোট ৫টি ইউনিট এ অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা ইউনিটে পরীক্ষা হবে এবং সমন্বিত ঘ ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। 
ক ইউনিট/ A unit : বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে পরীক্ষা দিতে পারবে। HSC বা সমমান পরীক্ষায় ২০২১ সালে উত্তীর্ণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করতে পারবে। 

খ- ইউনিট/ B- Unit: মানবিক বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে পরীক্ষা দিতে পারবে। HSC বা সমমান পরীক্ষায় ২০২১ সালে উত্তীর্ণ মানবিক বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করতে পারবে। 

গ- ইউনিট/ B- Unit:  বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে পরীক্ষা দিতে পারবে। HSC বা সমমান পরীক্ষায় ২০২১ সালে উত্তীর্ণ  বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করতে পারবে। 

ঘ- ইউনিট ( সমন্বিত ইউনিট) : ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সকল বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করতে পারবে। মূলত যেই সকল শিক্ষার্থীরা তাদের বিভাগ পরিবর্তন করতে আগ্রহী তাদের জন্য এই বিভাগ। এই ইউনিটে পরীক্ষা দিয়ে শিক্ষার্থীরা তাদের পছন্দের বিভাগের যেতে পারবে। 

চ- ইউনিট ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট পাচটি ইউনিটে ভর্তি পরীক্ষা হয় । তার মধ্যে  চ ইউনিট অন্যতম । চারুকলা অনুষদে যারা ভর্তি হতে চাও তারা এই ইউনিটে পরীক্ষা দিবে । যে সকল ছাত্র/ছাত্রী ২০২১ সালে উচ্চ মাধ্যমিক (মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কৃষি বিজ্ঞান) পাশ করেছে তারা আবেদন করতে পারবে


আবেদনের যোগ্যতা

একজন প্রার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে SSC  বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । শুধুমাত্র ২০২১ সালে HSC বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন । বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন । নিচে সকল ইউনিটের আবেদন যোগ্যতা দেওয়া হল :

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় এইচএসসি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.০০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে তারা আবেদন করতে পারবেন না।
ক ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে।
 

খ-ইউনিট (মানবিক বিভাগ)

মানবিক শাখায় এইচএসসি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে তারা আবেদন করতে পারবেন না।
খ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে।

গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

ব্যবসায় শিক্ষা বিভাগে এইচএসসি, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে তারা আবেদন করতে পারবেন না।
উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি-গ্রেড (গ্রেড-পয়েন্ট ৩.০) হতে হবে।
গ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে।

ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ)

  • মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং মদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক বিভাগে আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ আছে তারা আবেদন করতে পারবে।  তবে কোন পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে তারা আবেদন করতে পারবেন না। 
  • বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান বিভাগ থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.৫  আছে তারা আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে তারা আবেদন করতে পারবেন না।  
  • বাণিজ্য বিভাগ থেকে মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০  আছে তারা আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে তারা আবেদন করতে পারবেন না।   উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) এর নিচে আবেদন গ্রহণযােগ্য হবে না।

ঘ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে।

চ-ইউনিট (চারুকলা বিভাগ)

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০  এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

চ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে।

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ ‍শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে । এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা নির্ধারণ করা হয়েছে । এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে।
Dhaka University Admission Circular 2021-2022। admission.eis.du.ac.bd

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ২০২০-২১
                        
Dhaka University A Unit Subject List

জিপিএ নম্বর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

DU Admission Circular 2022 

Dhaka University Admission Circular 2021-2022। admission.eis.du.ac.bd

         

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

Dhaka University Admission Circular 2021-2022। admission.eis.du.ac.bd

ভর্তি পরীক্ষার সকল বই ও গাইড - ডাউনলোড
ভার্সিটি ক প্রিপারেশন বুক উদ্ভাস- ডাউনলোড 

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক বিস্তারিত তথ্যবলী

  • ক ইউনিট           বিস্তারিত 
  • খ ইউনিট            বিস্তারিত 
  • গ ইউনিট            বিস্তারিত 
  • ঘ ইউনিট            বিস্তারিত 
  • চ ইউনিট            বিস্তারিত 

সকল ইউনিটের বিষয়ের তালিকা

1/Post a Comment/Comments

  1. amar ssc hsc milaia 7.94 ami dhaka versity te ka unit e exam dite parbo

    ReplyDelete

Post a Comment