HSC Physics Practical Book 1st and 2nd Paper pdf Download

HSC Physics Practical Book 1st and 2nd Paper pdf Download

HSC Physics Practical Book : প্রিয় HSC শিক্ষার্থী ভাই ও বন্ধুরা, আমরা আজ তোমাদের জন্য নিয়ে এসেছি পদার্থবিজ্ঞান ব্যাবহারিক বইর পিডিএফ। তোমাদের জন্য এই বই অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ HSC পরীক্ষা আসছে এবং তোমাদের জন্য MCQ এবং লিখিত অংশের পাশাপাশি ব্যাবহারিক অংশটিও গুরুত্বপূর্ণ। বিজ্ঞান বিভাগের সকল গ্রুপের জন্য ২৫ নম্বরের ব্যাবহারিক পরীক্ষা হয়ে থাকে, যা শিক্ষার্থীদের ভাল ফলাফলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই তোমাদের সকলের সুবিধার্থে আমরা নিয়ে এসেছি পদার্থবিজ্ঞান ব্যাবহারিক বইর পিডিএফ সংস্করণ।

ডাউনলোড 

  • ভৌত জগৎ ও পরিমাপ
পদার্থবিজ্ঞানের প্রাচীন বা সাংস্কৃতিক পদ্ধতি, পদার্থবিজ্ঞানের ক্ষেত্র ও আকর্ষণ, পদার্থবিজ্ঞানের মৌলিক ধারণা, আইন, সূত্র, নীতি, অনুমান, তত্ত্ব, এবং অন্যান্য পদার্থবিজ্ঞানের নির্দেশের ব্যাপ্তি। রসায়ন, গণিত, জীববিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসা বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, সমাজবিজ্ঞান, দর্শন, খেলা, স্থান, সময় এবং সানাতনিক ধারণা, আধুনিক ধারণা, মৌলিক এককের ধারণা। পর্যবেক্ষণ এবং পরীক্ষার প্রকৃতি, যান্ত্রিক, পর্যবেক্ষণমূলক, এলোমেলো এবং পুনরাবৃত্তিক পরিমাপ। পরিমাপের অধিক নির্দিষ্ট মান, ব্যবহার। ফেরোমিটার ব্যবহার, নিয়ামক দোলন পদ্ধতি থেকে ভরের নির্ধারণ।
  • ভেক্টর
ভেক্টর ধর্ম, চিহ্ন, ভেক্টর প্রকাশ (Vector Representation) বল, ঘূর্ণন বল, কৌণিক ভরবেগ :
বিশেষ ভেক্টর একক ভেক্টর, নাল ভেক্টর, অবস্থান ভেক্টর সরণ ভেক্টর, ভেক্টর রাশির জ্যামিতিক যোজন নিয়ম, সম্মাংশের সাহায্যে ভেক্টর রাশির যোজন ও বিয়োজন, ত্রিমাত্রিক আয়তাকার বিস্তারের ে বিভাজন, খেলার গুণন ও ভেক্টর গুণন, পদার্থবিজ্ঞানে ক্যালকুলাস ব্যবহার, গুরুত্ব, ভেক্টর ক্যালকু অন্তরীকরণ, যোগজীকরণ, ডেক্টর অপারেটরের ব্যবহার গ্রেডিয়েন্ট ডাইভারজেন্স, কার্প।
  • গতিবিদ্যা
জড় কাঠামো। পরম গতি, আপেক্ষিক গতি, গতি বর্ণনায় অন্তরীকরণ ও যোগজীকরণের প্রার্থমিক ধারণা। অবস্থান-সময় ও বেগ-সময় লেখচিত্র (Position-time and Velocity time graphs): প্রক্ষেপকের গতি, পড়ন্ত বস্তুর সুত্রা, সুষম বৃত্তীয় গতি।

পদার্থবিজ্ঞান ব্যাবহারিক বই ১ম ও ২য় পত্র

অন্যান্য ব্যাবহারিক বই ডাউনলোড করুন
  1. রসায়ন ব্যাবহারিক বই ডাউনলোড
  2. জীব বিজ্ঞান ব্যাবহারিক বই ডাউনলোড

1/Post a Comment/Comments

Post a Comment