Dhaka University (DU) A Unit Question Solution and Answer 2022

Dhaka University (DU) A Unit Question Solution and Answer 2022আমাদের ওয়েবসাইটে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত 2022 সালের A ইউনিটের প্রশ্নের সমাধান পাবেন। পহেলা অক্টোবর সকালে A ইউনিটের পরীক্ষা দেওয়া অনেক পরীক্ষার্থী এই প্রশ্নের সমাধান খুঁজে পেয়েছেন এবং তাদের প্রয়োজনে আমাদের ওয়েবসাইটে ফ্যাকাল্টিদের দ্বারা সমাধানটি দেওয়া হয়েছে। তাই যারা প্রদত্ত প্রশ্নের উত্তর নিয়ে বিভ্রান্তিতে আছেন তারা এই প্রশ্নের সমাধান দেখলে অনেক বিভ্রান্তি থেকে মুক্তি পাবেন।
যে সকল পরীক্ষার্থী ভাল করেছে এবং একটি পরীক্ষা করতে পারে এমন প্রশ্নের উত্তর দিতে পারে তারা এই প্রশ্নের সমাধান নিশ্চিত হতে পারে এবং এই প্রশ্নের সমাধানটি সমাধানটি আপনি পরীক্ষায় পরীক্ষায় মনে করতে পারছেন না তাও বুঝতে পারবেন। তাই আমাদের ওয়েবসাইটের মধ্যে যান এবং সেখান থেকে ১লা অক্টোক্টেক্টাল ঢাকাই প্রশ্নোত্তর পর্বটি চালু করুন।

DU A Unit MCQ Question Solution 2022 PDF

Dhaka University (DU) A Unit Question Solution and Answer
Dhaka University (DU) A Unit Question Solution and Answer

Dhaka University (DU) A Unit Question Solution and Answer


Dhaka University (DU) A Unit Question Solution and Answer
প্রতিটি প্রতিযোগিতামূলক পরীক্ষার পর প্রশ্ন সমাধান করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বেশিরভাগ পরীক্ষার্থী প্রতিটি বিষয়ে দক্ষ নয় তাই তারা পরীক্ষায় টিকে থাকবে কিনা তা নিয়ে ভাবছে। তাছাড়া পরীক্ষার অন্যান্য অংশের প্রশ্নের সঠিক উত্তর দিলেও একটি বিষয় খারাপ হলে অনেক সময় ভুল উত্তর দিয়ে পরীক্ষার্থীরা চলে যায়। তারপর একজন পরীক্ষার্থী যদি সেই প্রশ্নের সমাধান দেখতে পায় তাহলে সে কতটি ভুল করেছে এবং কত নম্বর পেতে পারে সে সম্পর্কে প্রাথমিক ধারণা পাবে। তাই অনেক স্টুডেন্ট এসে গুগলে সার্চ করে জেনে নেয় প্রশ্নের সমাধান করা যায় কিনা।
তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট পরীক্ষার প্রশ্নের উত্তর আমাদের ওয়েবসাইটে আপনার চাহিদা অনুযায়ী সঠিক ও সঠিকভাবে দেওয়া হয়েছে। তাছাড়া উত্তর অপশনে যে সব প্রশ্ন সঠিকভাবে দেওয়া হয়নি সেগুলো বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। আপনার সুবিধার জন্য, আপনি আমাদের ওয়েবসাইটের নীচে এই প্রশ্নের উত্তর দেখতে পারেন। একবার সেখানে, আপনি সহজেই এই প্রশ্নের সমাধান দেখতে পারেন।

পহেলা অক্টোবর সারাদেশের বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বর্তমানে বৈশ্বিক মহামারী বিবেচনায় শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই নয়, দেশের বিভাগীয় এলাকায়ও পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বিভাগীয় শহরের বিভিন্ন স্কুল-কলেজ কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের উপস্থিতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
Dhaka University (DU) A Unit Question Solution and Answer

Dhaka University (DU) A Unit Question Solution and Answer

ক ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। একজন প্রার্থী যে ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর করবে তার উপর নির্ভর করবে সে কোন বিভাগ/ Institute ভর্তি হতে পারবে।ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি। DU A Unit Admission Circular 2021-2022

কিছু গুরুত্বপূর্ণ তথ্য- 

  • যে সকল প্রার্থী উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিবে। তবে কোনাে পরীক্ষার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনাে একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে। এখানে উল্লেখ্য যে, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ে পরীক্ষা দেয়া আবশ্যিক।
  • A-Level পর্যায়ে অধ্যয়নকৃত পরীক্ষার্থী পদার্থ বিজ্ঞান ও রসায়নসহ অন্য (গণিত/জীববিজ্ঞান/বাংলা/ইংরেজি বিষয়ের মধ্যে) যেকোনাে দুইটি বিষয়ে পরীক্ষা দিয়ে মােট চারটি বিষয় পূর্ণ করবে।

ঢাবি এ ইউনিট পাস মার্ক

এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) KA ইউনিটের পাস নম্বর ভর্তি প্রার্থীদের জন্য খুব ব্যয়বহুল প্রশ্ন হতে পারে। MCQ পরীক্ষার জন্য 24 নম্বর পাস করতে হবে এবং প্রার্থীরা যদি এমসিকিউ পরীক্ষায় পাস করে তবে শুধুমাত্র পরীক্ষক লিখিত উত্তরপত্র পরীক্ষা করবেন, ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে। তবে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে এ ইউনিটের মোট আসনের ৫ গুণ লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে। বিপরীতে, লিখিত পরীক্ষার জন্য পাস নম্বর 12। সবশেষে, MCQ এবং লিখিত পরীক্ষার সম্মিলিত পাস নম্বর মোট 100 নম্বরের মধ্যে 40। যে প্রার্থীদের স্কোর 40-এর নিচে তারা ভর্তির জন্য যোগ্য নয়।
  1. MCQ Exam Pass Mark: 24
  2. Written Exam Pass Mark: 12
  3. Total Pass Mark (in 100 Marks): 40

ঢাকা ভর্তি পরীক্ষা 2022 এর শর্তাবলী

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। পরীক্ষার হলে সব ধরনের বেআইনি কাজ এড়িয়ে চলুন এবং পরীক্ষার হলের পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সামাজিক দূরত্ব বজায় রাখুন।

  • কোভিড 19 মহামারীর জন্য, আপনাকে পরীক্ষার হলে স্বাস্থ্যবিধি বজায় রাখতে হবে।
  • পরীক্ষার হলে সর্বদা একটি মুখোশ পরুন এবং আপনার সাথে একটি অতিরিক্ত মাস্ক আনুন।
  • সর্বদা আপনার সাথে একটি হ্যান্ড স্যানিটাইজার রাখুন এবং সব ধরণের শারীরিক যোগাযোগ এড়িয়ে চলুন।
  • আপনাকে নির্ধারিত সময়ের অন্তত 30 মিনিট আগে পরীক্ষার হলে উপস্থিত হতে হবে।
  • আপনি MCQ এবং লিখিত পরীক্ষার মধ্যে কোনো বিরতি পাবেন না।
  • পরীক্ষার হলে শিক্ষার্থীরা কী নিয়ে আসবে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। পরীক্ষার হলে স্মার্টফোন, স্মার্ট ঘড়ি, ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস নিয়ে আসা কঠোরভাবে নিষিদ্ধ।
আমাদের টিম এবং শিক্ষকরা 100% নির্ভুল পরীক্ষা প্রদানের জন্য সত্যিই কঠোর পরিশ্রম করেছেন, ভবিষ্যতের আরও আপডেটের জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। যদি আমরা কোন ভুল করে থাকি, অনুগ্রহ করে আমাদের মন্তব্য বিভাগে জানান। আমরা অবিলম্বে এটি ঠিক করব। তোমার জন্য শুভ কামনা.
ভর্তি পরীক্ষার সকল বই ও গাইড - ডাউনলোড
ভার্সিটি ক প্রিপারেশন বুক উদ্ভাস- ডাউনলোড 

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক বিস্তারিত তথ্যবলী

  • ক ইউনিট           বিস্তারিত
  • খ ইউনিট            বিস্তারিত 
  • গ ইউনিট            বিস্তারিত 
  • ঘ ইউনিট            বিস্তারিত 
  • চ ইউনিট            বিস্তারিত 

সকল ইউনিটের বিষয়ের তালিকা

0/Post a Comment/Comments